স্কিন এলার্জি থেকে মুক্তির উপায় জানুন

প্রিয় পাঠক, আপনি কি স্কিন এলার্জি থেকে মুক্তির উপায় জানতে চান? আপনি স্কিন এলার্জি রোগে ভুগছেন? যদি তাই হয় তাহলে এই পোস্টটি আপনার জন্য। কারণ এই পোস্টে স্কিন এলার্জি থেকে মুক্তির উপায় জানানো হয়েছে। এছাড়াও আপনাদের মনে জমে থাকা নানা কৌতুহল ও কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। বিস্তারিত জানতে অতি মনোযোগ সহকারে পুরো পোস্টটি পড়তে থাকুন। 
পোস্ট সূচিপত্র:আশা করছি পুরো পোস্টটি পড়ে আপনার মনে জমে থাকা অজানা প্রশ্নের উত্তর গুলো পেয়ে যাবেন এবং আপনি বেশ উপকৃত হবেন, ধন্যবাদ।

হঠাৎ ত্বকে এলার্জি কেন হয়?


যাদের এলার্জির সমস্যা রয়েছে তাদেরকে অতি সাবধানতা অবলম্বন করে চলতে হয়। একটু এদিক থেকে ওদিক হলেই এলার্জি হাতছানি দেয়। ত্বকের এলার্জির কিছু ধরন রয়েছে। তার মধ্যে অন্যতম হলো:

  • ল্যাটেক্স এলার্জি
  • জুয়েলারি এলার্জি
  • পোষ্য এলার্জি
  • বিষাক্ত গাছ

এলার্জির ধরনের কার্যপ্রক্রিয়া, লক্ষণ ও প্রতিকার


১/ ল্যাটেক্স এলার্জি

ল্যাটেক্স কথাটি খুব কম শোনা বা অপরিচিত মনে হচ্ছে তাই না? ঠিক তাই ল্যাটেক্স শব্দটি এসেছে ব্রাজিল এর রাবার গাছের রস থেকে। আর সেই রাবার গাছের আঠালো রস থেকেই তৈরি করা হয় বিভিন্ন প্রকার রাবার জাতীয় জিনিস। 


যেমন হতে পারে: রাবার ব্যান্ড, রাবার বল, কনডম, গ্লাভস, বেলুন এছাড়াও আরো অনেক কিছু। এতক্ষণে হয়তো ঠিক বুঝতে পেরেছেন যে, প্রাকৃতিক রাবার জাতীয় সকল প্রোডাক্টকেই ল্যাটেক্স বলে। আর এই ল্যাটেক্স থেকেই ত্বকে এলার্জি আসতে পারে।

ল্যাটেক্স এলার্জির লক্ষণ সমূহ হলো-

  • ল্যাটেক্স এ স্পর্শ পাওয়া জায়গায় চুলকানি হয় বা ফুলে যায়।
  • চোখ জ্বলতে থাকে।
  • শ্বাসকষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।
  • নাক দিয়ে পানি পড়তে থাকে।
ল্যাটেক্স এলার্জির প্রতিকার-

ল্যাটেক্স এলার্জির সমস্যা যাদের রয়েছে তারা অবশ্যই রাবার জাতীয় প্রোডাক্ট থেকে দূরে থাকবেন বা পুরোপুরি এড়িয়ে চলবেন। নন ল্যাটেক্স জাতীয় প্রোডাক্ট ব্যবহার করার চেষ্টা করবেন।

২/ জুয়েলারি এলার্জি

অনেকেই রয়েছেন জুয়েলারি এলার্জিতে ভুক্তভোগী। তাই এই এলার্জি নিয়ে অবাক হওয়ার তেমন কিছু নেই। তবে এই এলার্জি খুব কষ্টকর হয় তার কারণ হচ্ছে, জুয়েলারি এলার্জি রোধ করতে পছন্দনীয় জিনিস গুলো পরিহার করতে হয়। এই জুয়েলারি এলার্জি মেয়েদের ক্ষেত্রে বেশি দেখা দেয়।

জুয়েলারি অ্যালার্জির লক্ষণ-

জুয়েলারি এলার্জি যাদের আছে তাদের ত্বকে জুয়েলারি স্পর্শ পাওয়ার সাথে সাথে পা তার থেকে আধাঘন্টা পরে অথবা এক থেকে দুই দিন এর মধ্যে এলার্জি দেখা দিয়ে থাকে। জুয়েলারি এলার্জির লক্ষণ গুলো হলো: ত্বক দানা দানা হয়ে ফুলে যাওয়া, চুলকানো, পানি ফোটা হয়ে ফুলে যাওয়া। আর এইসব এর মাধ্যমে ভয়াবহ ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

জুয়েলারি এলার্জির প্রতিকার-

জুয়েলারি এনার্জি থেকে পরিত্রান পাবার প্রধান ও একমাত্র উপায় হচ্ছে জুয়েলারি বা গহনা এড়িয়ে চলা অথবা খুব কম ব্যবহার করা। তবে আর একটি উপায় আছে সেটি হলো, গোল্ড আর সিলভার এর জুয়েলারি ব্যবহার করতে পারেন।
 

কেননা গোল্ড আর সিলভারের জুয়েলারিতে কোন এলার্জি হয় না। আর এটির কারণ যদি না জেনে থাকেন তবে আজ জেনে নিন। গোল্ড ও সিলভার হচ্ছে অ্যান্টিসেপটিক। যার কারনে জুয়েলারি এলার্জি হওয়ার সম্ভাবনা থাকে না।

৩/ পোষ্য এলার্জি

পোষ্য প্রাণী থেকে যে এলার্জি হয় তাকে পোষ্য এলার্জি বলা হয়ে থাকে। অনেকেই পশু প্রাণী পছন্দ করে যার কারনে বাসায় কুকুর বিড়াল থেকেই থাকে। আর এই পোষ্য কুকুর বিড়ালের লোম গুলো অত্যন্ত ক্ষতিকারক। এ থেকে শ্বাস কষ্ট উৎপন্ন হয়। 


তাছাড়া পোষ্য কুকুর বিড়াল বা অন্যান্য প্রাণীদের লোম এর ভেতরে পোষ্যের মৃত কোষ, পোষ্যের মলমূত্র, ধুলোবালি ও লালা থেকে থাকে। তা থেকে পোষ্য এলার্জি সৃষ্টি হয়। এছাড়াও রাস্তায় পড়ে থাকা পশু প্রাণীদের কাছাকাছি গেলেও এ অ্যালার্জি হওয়ার সম্ভাবনা থেকে থাকে।

পোষ্য এলার্জির লক্ষণ-

পোষ্য এলার্জি হলে সর্বপ্রথম হাঁচি কাশি দেখা দেয়। পরবর্তীতে শ্বাসকষ্ট হয়ে থাকে।

পোষ্য এলার্জির প্রতিকার-

পোষ্যপ্রাণী পছন্দনীয় হবে এটাই স্বাভাবিক। তবে তাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন এবং নিয়মিত গোসল করাবেন। পোষ্য প্রাণীকে একদম স্যাত স্যাতে রাখা চলবে না। কারণ এতে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণ ঘটে।

৪/ বিষাক্ত গাছ

বিভিন্ন রকম বিষাক্ত গাছ বা লতাপাতা থেকে এলার্জির সৃষ্টি হয়। এসব গাছের সংস্পর্শে আসলেই এলার্জি দেখা দিয়ে থাকে। সবার হয় এমনটি নয় তবে কিছু কিছু মানুষের বিষাক্ত গাছ অ্যালার্জি থেকে থাকে।

বিষাক্ত গাছে এলার্জির লক্ষণ-

বিষাক্ত গাছ বা কোনো লতা পাতা থেকে এলার্জি হলে প্রথমত চুলকাবে। কিছুক্ষণ পর থেকে জ্বালা ভাব আসবে। এই এলার্জি দুই থেকে সাত দিন বা দুই থেকে তিন সপ্তাহ পর্যন্ত থেকে থাকে।

বিষাক্ত গাছে এলার্জির প্রতিকার-

শুধুমাত্র ঘরোয়া উপাদানই পারে বিষাক্ত গাছের এলার্জি থেকে বাঁচাতে। ঘরোয়া উপাদানে বিষাক্ত গাছ এলার্জি থেকে বাঁচার উপায় গুলো হলো:
  • প্রায় আধা ঘন্টা পর পর একটি পরিষ্কার কাপড় ঠান্ডা পানিতে ভিজিয়ে এলার্জি স্থানে মুছে নিন।
  • ক্যালামাইন লোশন ব্যবহার করলে ভালো হয়।
  • আবার মাঝে মাঝে ওটমিল বাথ নিতে পারেন। এতে বেশ খানিকটা আরাম পাবেন।
এছাড়াও কোনো রাসায়নিক পদার্থ, সিনথেটিক কাপড়, ডিটারজেন্ট, সাবান, শ্যাম্পু, পারফিউম ও বিভিন্ন প্রসাধনী সামগ্রী থেকেও এলার্জি হওয়ার সম্ভাবনা থাকে।এই সমস্যা গুলো বেশি সময় জন্মগত বা পারিবারিক কারণে হয়ে থাকে। সবচেয়ে বেশি ভালো হয় যা থেকে এলার্জি সেটি থেকে দূরে থাকা বা এড়িয়ে চলা। যদি একাধিক বিষয়ে এলার্জি থাকে তবে নিজের সুবিধার্থে তালিকাভুক্ত করে রাখতে পারেন।

স্কিন এলার্জির ঔষধের নাম


স্কিন এলার্জির ঔষধের নাম গুলো ক্রমানুসারে নিম্নে দেওয়া হলো:

  • Mederma Skin care for scars (gel)
  • Alegra Allergy (tablet)
  • Alatrol (tablet)
  • Dolabi (tablet)
  • Deslor (tablet)
  • Fexofenadine (tablet)
  • Fexo (tablet)
  • Telfast (tablet)
  • Cetirizine (tablet)
উপরিউক্ত ঔষধ গুলোর মধ্যে কোনো ঔষধ সেবনে এলার্জি বেশি হয়ে গেলে তার নাম অবশ্যই লিখে রাখবেন এবং চিকিৎসকের পরামর্শ নেওয়ার সময় চিকিৎসককে জানাবেন। কারণ সব ওষুধ সবার জন্য প্রযোজ্য না।

এলার্জির ঔষধ বেশি খাওয়া ক্ষতিকর কি না?


আমরা সকলে একটি কথা জানি যে, অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। ওষুধ এর ক্ষেত্রেও ঠিক একই রকম। অতিরিক্ত ওষুধ সেবন করলে ওষুধ এর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। এক রোগ সারাতে গিয়ে শরীরে আরো অন্যান্য রোগ দেখা দেয়। এর ফলে হিটে বিপরীত হয়ে ভিন্ন ভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই এলার্জির ঔষধ বেশি খাওয়া একদমই উচিত নয়। শুধু এলার্জি কেন যে কোনো ঔষধি বেশি সেবন করা থেকে বিরত থাকবেন।

পরামর্শমূলক কথা


স্বাস্থ্যই সকল সুখের মূল। তার শরীরে যে কোন রোগই জীবনযাত্রায় অতি বিরক্তিকর। তাই সর্বদা সুস্থ থাকার চেষ্টা করবেন এবং শরীর এর যত্ন নিবেন। সবচেয়ে বেশি ভালো হয় ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক পদক্ষেপ নেওয়া। পরিশেষে আমার প্রিয় পাঠকদের উদ্দেশ্যে একটি কথাই বলতে চাই যে, আশা করি উপরে উল্লেখিত পোস্ট এর সকল লেখার মধ্যে একটি লাইন হলেও আপনার জীবনে কোনো না কোনো কাজে আসবে এবং আপনি তা থেকে উপকৃত হবেন। পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই আপনার মূল্যবান মতামত নিচে কমেন্ট বক্সে জানিয়ে দেবেন। 

জিসান স্প্ল্যাশ অতি যত্ন সহকারে আপনাদের মূল্যবান কমেন্ট গুলো পড়ে থাকে। সুস্থ থাকবেন ভালো থাকবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন