মুখের ধরন অনুযায়ী চুলের কাট কেমন হবে জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি মুখের ধরন অনুযায়ী চুলের কাট কেমন হবে জানতে চান? আপনার মুখের শেইপ কেমন এবং আপনার মুখের আকৃতি অনুযায়ী চুলের কাট কেমন হবে সেটি বুঝতে পারছেন না? যদি তাই হয় তাহলে এই পোস্টটি আপনার জন্য। কারণ এই পোস্টে মুখে ধরন অনুযায়ী চুলের কাট কেমন হবে তা সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে।
পোস্ট সূচিপত্র:বিস্তারিত জানতে অতি মনোযোগ সহকারে পুরো পোস্টটি পড়তে থাকুন। আশা করছি পুরো পোস্টটি পড়ে আপনার মনে জমে থাকা অজানা প্রশ্নের উত্তর গুলো পেয়ে যাবেন এবং আপনি বেশ উপকৃত হবেন, ধন্যবাদ।

সৌন্দর্যের কিছু সংজ্ঞা 


মুখে ধরন অনুযায়ী যদি চুলের কাটিং সঠিক না হয় তবে চেহারার সাজসজ্জা অসম্পূর্ণ থেকে যাবে। চেহারা অনুযায়ী পারফেক্ট হেয়ার স্টাইল নিজের ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলে। তাই মুখের গড়ন অনুযায়ী মানানসই চুলের কাটিং প্রয়োজন। নিজেকে সবার সামনে প্রেজেন্ট করতে বা ফুটিয়ে তুলতে চেষ্টা করবেন নিজের ফেইস এর সাথে হেয়ার স্টাইল মিলিয়ে চলতে। আর সেজন্য আপনাকে বুঝতে হবে আপনার চেহারার ধরন অনুযায়ী আপনার চুলের কোন স্টাইল টি ভালো লাগবে।
 

চলো নিচে জেনে নিন চেহারা ধরন বোঝার উপায়:

চেহারার ধরন বুঝবেন কি করে?


সমস্ত চুল এটেঁ বেঁধে আয়নার সামনে একবার দাঁড়ান। এবার সোজাসোজি খেয়াল করুন আপনার মুখের আকৃতি বা ধরন ঠিক কেমন। এখন আপনি নিজেই বুঝে যাবেন আপনার মুখের গড়ন অনুযায়ী ঠিক কেমন চুলের কাট মানাবে। এছাড়াও চুল লম্বা ও চুলের ধরন অনুযায়ী চুলের কাট মানানসই হয়। এবার আমরা জানবো চেহারার কোন সেইপের জন্য কোন কাট প্রযোজ্য। 


নিচে কিছু ফেইস শেইপ দেওয়া হলো:
  • ডায়মন্ড শেইপ
  • স্কয়ার শেইপ
  • রাউন্ড শেইপ
  • ওভাল শেইপ

ফেইস শেইপের বিবরণ



ডায়মন্ড সেইপ

ডায়মন্ড শেইপ ফেইস কিছুটা ডায়মন্ডের মতো আকৃতি দেখায়। এই ফেইসে চুল একদম ছোট করে ফেললে মুখ আরো চওড়া দেখায়। তাই পিছে চুল লম্বা রাখবেন এবং সামনে কিছুটা ছোট কাট দিবেন। যাতে মুখের ধরনের ডায়মন্ড আকৃতির জ-লাইনকে ঢেকে দিতে সাহায্য করে ছোট চুলগুলো। এছাড়াও এই ফেইস এর জন্য লং লেয়ার খুব ইজিলি ক্যারি করা যায়। এতে ফেইসের ডায়মন্ড শেইপটা কিছুটা কম দেখায়।

স্কয়ার শেইপ

স্কয়ার শেইপ ফেইস চারপাশের সমান বা চারকোনা আকৃতির দেখায়। গালে কোনো রকম ফোলা ভাব থাকে না। এই ফেইস এর জন্য লম্বা হেয়ার কাট আরো মুখের আকৃতি ভারি লাগে এবং মুখ আরো বেশি লম্বা দেখায়। তাই স্কয়ার শেইপ ফেইস এর অধিকারীরা লং হেয়ার কাট এড়িয়ে চলুন। এক্ষেত্রে আপনারা লেয়ার বা স্টেপ কাট নিতে পারেন।

রাউন্ড শেইপ

গোল আকৃতির ফেইস এর অধিকারীদের রাউন্ড শেইপ বলা হয়। এদের মিডিয়াম টু লং হেয়ারকাট একটু বেশি মানায়। যেহেতু এদের মুখের আকৃতি গোল থাকে সেহেতু এমন হেয়ারকাট সিলেক্ট করা উচিত যাতে মুখে দুই পাশের অংশ কম ফোলা দেখায়। এতে করে চুলে ঢাকা থাকা অবস্থায় চেহারার ধরন মিষ্টি দেখাবে।

ওভাল শেইপ

ডিম্বাকৃতির মত ধরন ওভাল শেইপ ফেইসের অধিকারীরা। এদের মুখে ধরন এতটাই ভালো যে সব ধরনের হেয়ার কাট শুট করে। আর যদি চুল স্ট্রেইট করা থাকে তাহলে তো আর কোনো কথাই নেই। খুব ভালো মানানসই হবে এই শেইপ এর জন্য।

স্ট্রেইট বা কার্লি চুলের কাট


চুল যদি স্ট্রেইট হয় তবে ভলিউম লেয়ার, ফুল লেয়ার, ফ্রন্ট ব্যাংস, বব কাট এগুলো মানাবে। আর চুল যদি কার্লি হয় তবে ইউ কাট অথবা স্টেপ কাট মানাবে।

হেয়ার স্টাইলে অজানা কিছু টিপস


অন্যের সামনে আপনি নিজেকে যেভাবে উপস্থাপন করবেন তার ওপর বহিঃপ্রকাশ ঘটবে আপনার রুচি ও আভিজাত্যের। আর তাই সবার সামনে নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য ও পার্সোনালিটিকে গুরুত্ব দেওয়ার জন্য সুন্দর হেয়ার স্টাইল বেছে নিতে হবে। খেয়াল রাখবেন বাছাইকৃত হেয়ার স্টাইলটি এমন হবে যাতে আপনার ব্যক্তিত্ব ও পার্সোনালিটি সম্পূর্ণ কমপ্লিমেন্ট করবে। 


এর সাথে আরেকটি বিষয় খেয়াল করবেন যা আপনার বয়স। হেয়ার স্টাইল করার সময় বয়সের প্রাধান্য দেওয়া খুব জরুরী। কারণ মধ্য বয়সে একটি মানুষের সাথে অল্প বয়সী হেয়ার স্টাইল একদমই মানানসই হবে না। চেষ্টা করবেন সবসময় পোশাকের সাথে মানানসই হেয়ার স্টাইল করার। আপনি যে পোশাক বেশি পড়েন বা যে পোশাকে বেশি কমফোর্টেবল সেটি অনুযায়ী হেয়ার স্টাইল করবেন। 

কারণ শাড়ির লুকের সাথে কামিজ বা ওয়েস্টার্ন আউটফিটের হেয়ার স্টাইল একদমই মিলবে না। এছাড়াও আপনি কোন পেশায় আছেন আপনার প্রতিদিনের রুটিন অনুযায়ী হেয়ার স্টাইলটি বাছাই করবেন। যা আপনার জন্য সহজলভ্য হয়।

পারফেক্ট চুলের ডিজাইন জনুন


  • শাড়ির সাথে মানানসই হচ্ছে খোঁপা, আর যদি স্ট্রেইট করা থাকে তবে ছেড়ে রাখলে ভালো দেখায়।
  • কামিজ বা ওয়েস্টার্ন ড্রেস এর সাথে মানানসই হচ্ছে ফ্রেঞ্চ বেনি, সাইড বার্ন।
  • গর্জিয়াস পার্টির ড্রেস এর সাথে স্ট্রেইট হেয়ার বা কার্ল হেয়ার মানায়। আর চুল যদি এমনিতে কোকড়াটে ভাব থাকে তাহলে স্ট্রেইনার দিয়ে একটু স্ট্রেইট করে নিবেন। এতে চটজলদি একটা চেঞ্জিং লুক চলে আসে।
  • কলেজ বা ইউনিভার্সিটিতে যাওয়ার সময় মেসি বান বা ফ্রন্ট পাফ করে নিতে পারেন। আর যদি ছোট চুল থাকে তবে ছেড়ে রাখলে বেশি স্টাইলিশ দেখায়।

চুলের যত্নে কিছু টিপস


  • চুলে হট অয়েল ম্যাসাজ করার অভ্যাস করুন। কারণ সবার চুলে সব তেল স্যুট নাও করতে পারে।
  • চুল সবসময় বেঁধে না রেখে কিছুটা সময় খোলা রাখুন। এতে চুলের গ্যাস বের হবে এবং গন্ধ দূর হয়ে যাবে।
  • একদিন পরপর শ্যাম্পু করার অভ্যাস করুন। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগাবেন। এতে চুল মসৃণ ও সুন্দর থাকবে।
  • অতিরিক্ত চুল পড়ার সমস্যা থাকলে ডাক্তারের পরামর্শ নিন।

চুল কাটার আগে অনুসরণ প্রক্রিয়া


বর্তমানে ফ্যাশন দুনিয়ায় গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে চুল। তাই যুগের সাথে তাল মিলিয়ে নানা রকম সাজসজ্জায় চুলকে সজ্জিত করা হয়। তবে সৌন্দর্য বর্ধনে একটু বেশি সচেতন হতে যেয়ে একটু এদিক সেদিক হয়ে গেলে চুলের স্টাইল একেবারেই শেষ। তাই চুলের ক্ষেত্রে অনুসরণে সচেতনতা অবলম্বন করতে হবে। অনেক সময় দেখা যায় আমরা পছন্দের তারকাদের অনুসরণ করে থাকি। পছন্দের তারকাকে অনুসরণ করা মন্দ নয় তবে তার মুখের গরন আকৃতি বুঝতে হবে। 

পছন্দের তারকার মুখের গরন আকৃতি নিজের সাথে যদি মিল থাকে তবে তা খুবই ভালো আর যদি মিল না থাকে তাহলে নিজের মুখের সাথে চুল কাটার স্টাইলটা একদমই মানানসই দেখাবে না। তাই তারকাদের অনুসরণে একটু সচেতন হতে হবে। তাদের শারীরিক উচ্চতা চুলের ধরন অমুকের গরম লক্ষ্য করতে হবে। যদি তার সাথে আপনার কোন রকমের মিল থাকে তবেই সেটি আপনার জন্য প্রযোজ্য হবে। 

আবার অনেকেই আছেন নাপিতের কাছে চুলের কাটের ছবি নিয়ে যেয়ে বলেন এটি আমাকে করে দিতে হবে। নাপিত আপনাকে সেটি করে দিবে ঠিকই কিন্তু আপনার মুখের সাথে কি সেটি মানানসই হবে সে বিষয়ে আগে তার কাছে পরামর্শ নিন। নাপিত কে স্বাধীনতা দিন আপনার মুখের গরনের সাথে মানানসই চুলের কার্ড দেওয়ার জন্য। এতে আপনারই ভালো হবে।

লেখক এর কথা


সবশেষে একটি কথাই বলব যে, আপনি আপনার চুলে যে স্টাইলই করেন না কেন খেয়াল রাখবেন সেটা যেন আপনার কাজে বাধা গ্রস্থ না করে। যাতে আপনি কমফোর্ট ফিল করেন এবং আপনার পার্সোনালিটি ও ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলে। আশা করছি উপরে লিখিত যেকোনো একটি লাইন হলেও আপনার জীবনে কোনো কাজে আসবে। সবশেষে বলতে চাই, পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার মূল্যবান মতামতটি কমেন্ট বক্সে অবশ্যই জানিয়ে দেবেন। 

জিসান স্প্ল্যাশ খুব যত্ন সহকারে আপনাদের সুন্দর কমেন্ট গুলো পড়ে থাকে, ধন্যবাদ।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন