চকলেট খেলে কি ক্ষতি হয় জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি চকলেট খেলে কি ক্ষতি হয় জানতে চান? চকলেট আপনার অতি প্রিয় তবে চকলেট এর ক্ষতিকর দিক গুলো জানেন না? যদি তাই হয় তাহলে আজকের এই পোষ্টটি আপনার জন্য। কারণ এই পোস্টে চকলেট খেলে কি কি ক্ষতি হয় তা জানানো হয়েছে। এছাড়াও চকলেট পরিচিতি, চকলেট এর ক্ষতিকর বিবরণ ও চকলেট খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া দেওয়া হয়েছে।
পোস্ট সূচিপত্র:বিস্তারিত জানতে অতি মনোযোগ সহকারে পুরো পোস্টটি পড়তে থাকুন। আশা করছি পুরো পোস্টটি পড়ে আপনার মনে জমে থাকা অজানা প্রশ্নের উত্তর গুলো পেয়ে যাবেন এবং আপনি বেশ উপকৃত হবেন, ধন্যবাদ।

চকলেট পরিচিতি


চকলেট নামটিই হলো লোভনীয় ও আকর্ষণীয়। চকলেট এর নাম শুনলেই জেনো জিভে জল চলে আসে। সারা বিশ্বে যেন চকলেট এর কদর অনেক বেশি। চকলেট নামটি শুনলেই ছোট হোক আর বড় হোক সকলেই খুশি হয়ে যায়। আর উপহার স্বরূপ চকলেট থাকলে তো আর কোনো কথায় নেই। তবে আমাদের এই জনপ্রিয় চকলেট খাওয়া ভালো নাকি খারাপ তা অবশ্যই জানা জরুরী। নিচে তা জেনে নিনঃ

চকলেট খাওয়ার টিপস


চকলেট খাওয়ার আগে চকলেট এর অংশ গুলো ছোট ছোট করে নিন। এ পরামর্শ দেওয়ার কারণ হচ্ছে, যখন আপনি চকলেট এর ছোট ছোট টুকরা গুলো খেতে থাকবেন তখন প্রতিটি কামড়ের স্বাদ গ্রহণ করতে থাকবেন। এতে করে অল্পতেই আপনার তৃপ্তি মেটে যাবে। চকলেট প্রিয় ব্যক্তিরা এই টিপস টি ফলো করে দেখবেন। এটি একটি আপনার জন্য উপকারযোগ্য।

চকলেট খাওয়া ভালো নাকি খারাপ কোনটা?


চকলেট পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বিভিন্ন ধরনের উৎসবে ও প্রতিষ্ঠানে পুরস্কার হিসেবে আদান-প্রদান করা হয় নানা প্রকার এর চকলেট। প্রেমিক প্রেমিকাদের উপহার হিসেবেও চকলেট ব্যবহৃত হয়। এছাড়াও কারো কারো নেশা বা খাদ্য অভ্যাস হচ্ছে চকলেট। 


তবে এই চকলেট স্বাস্থ্যের জন্য ভালো নাকি খারাপ এটি জানা আপনার জন্য অত্যন্ত জরুরী। চকলেট খাওয়ার ভালো দিক রয়েছে তবে তা পরিমাণ মতো। পরিমাণের বাইরে অতিরিক্ত খেলে অবশ্যই তা ক্ষতিকর রূপ নেবে। গবেষকদের মত,

  • চকলেট উচ্চ রক্তচাপ কমায়।
  • রক্তে শর্করার হ্রাস বৃদ্ধি নিয়ন্ত্রণ করে
  • হৃদযন্ত্রের নানা প্রকার রোগের আক্রান্তের ঝুঁকি কমায়
  • মানসিক চাপ কমায়
তবে গবেষকরা এটিও জানায় যে, সব চকলেট এই যে সমস্ত গুন রয়েছে তা একদমই নয়। এক একটি চকলেট এক এক রকম রেসিপিতে তৈরি করা হয়। যার জন্য এদের গুণাগুণ ও ভিন্ন।

চকলেট খেলে কি ক্ষতি হয়?


  • অতিরিক্ত ওজন বৃদ্ধি করে
  • শরীরের হাড় দুর্বল করে
  • রক্তে শর্করার মাত্রা বাড়ায়
  • গ্যাস্ট্রিক সমস্যা করে
  • ঘুম নষ্ট করে
চকলেট খাওয়ার ক্ষতিকর বিবরণ সমূহ

অতিরিক্ত ওজন বৃদ্ধি

স্বাভাবিক ভাবে চকলেট খেলে ওজন বৃদ্ধি পায় । এই বিষয়টি অনেকেরই জানা। এক্ষেত্রে অতিরিক্ত চকলেট খেলে অতিরিক্ত ওজন বাড়বে এটাই স্বাভাবিক। চকলেট শরীরে চর্বি বাড়তে সাহায্য করে। চকলেট এ চিনির পরিমাণ অনেক বেশি থাকে যার কারণে ওজন বৃদ্ধি পেতে সাহায্য করে।

শরীরের হাড় দুর্বল

সীমিত পরিমান চকলেট খেলে হাড় দুর্বল হওয়া সম্ভাবনা থাকে না। তবে অতিরিক্ত পরিমাণে চকলেট খেলে হাড় দূর্বল করে তোলে।

রক্তে শর্করার মাত্রা

চকলেট রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে। কারণ চকলেটে যে পরিমাণে চিনি থাকে তা আমাদের শরীরের সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।

গ্যাস্ট্রিক সমস্যা

যাদের গ্যাস্টিক সমস্যা আছে তারা একেবারেই চকলেট খাওয়া থেকে বিরত থাকুন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী অ্যাসিডিটি সংক্রান্ত রোগীদের চকলেট খাওয়া একেবারেই নিষেধ। কারণ চকলেট এ কোকো পাউডার রয়েছে। যার কারণে গ্যাস্টিক সমস্যা বৃদ্ধি পায় এবং বুক জ্বালাপোড়া করে।

ঘুম নষ্ট বা অনিদ্রা

যেহেতু চকলেট এ ক্যাফেইন থাকে সেহেতু ঘুম নষ্ট হবে এটাই স্বাভাবিক। অনেকের অভ্যাস রয়েছে রাত জেগে থাকলে বসে বসে চকলেট খায়। যার কারণে অনিদ্রা বা ঘুম নষ্ট হয়।

চকলেট এ থাকা উপাদানের ক্ষতিকর দিক


চকলেট এর মূল উপাদান হচ্ছে কোকোয়া। যাতে রয়েছে ক্যাফেইন। আর এই চকলেট এ থাকা ক্যাফেইন এর জন্য পার্শ্ব প্রতিক্রিয়ার শিকার হয় অনেকেই। 


পার্শ্বপ্রতিক্রিয়া গুলো হলো:

  • দ্রুত হার্টবিট চলমান
  • অতিরিক্ত মূত্রত্যাগ
  • অস্থির অস্থির ভাব
  • ঘুম না আসা
অতিরিক্ত চকলেট খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া গুলো হলো:

  • ত্বকে এলার্জি
  • পেট ব্যথা
  • হজমে সমস্যা
  • মাইগ্রেন সমস্যা
  • বমি বমি ভাব
  • কোষ্ঠকাঠিন্য

চকলেট খেলে কি মেদ বাড়িয়ে তোলে?


প্রশ্ন হলো চকলেট খেলে কি সত্যি ওজন বেড়ে যায় বা মেদ বৃদ্ধি পায়? গবেষকদের মতে, উত্তর হলো হ্যাঁ অবশ্যই মেদ বৃদ্ধি পায়। অন্য কোনো ক্যালরি যুক্ত খাবারের মতোই চকলেট ও মেদ বৃদ্ধি করে। দিন দিন শরীরকে মোটিয়ে তোলে। তাই অতিরিক্ত ওজনের অধিকারীদের চকলেট খাওয়া নিয়ন্ত্রণে আনতে হবে এবং সঠিক চকলেট নির্বাচন করতে হবে।

গর্ভাবতী নারীদের জন্য চকলেট ঝুঁকিপূর্ণ কি না?


অন্তঃসত্ত্বা নারীদের জন্য চকলেট অবশ্যই ঝুঁকিপূর্ণ। অল্প পরিমাণে চকলেট খেলে ক্ষতির কিছু নেই। যেসব গর্ভবতী নারীদের নেশার তালিকায় চকলেট রয়েছে তাদের চকলেট খাওয়া থেকে বিরত থাকাই ভালো। কারণ গর্ভকালীন সময় অতিরিক্ত চকলেট খাওয়া ঝুঁকিপূর্ণ।

চকলেট খাওয়া কিভাবে এড়িয়ে যাবেন


ক্যালরিযুক্ত চকলেট খাওয়া যদি আপনার খাদ্যা অভ্যাস থাকে তাহলে এটি এড়িয়ে যাওয়া একেবারে সম্ভব হয় না। তাই আপনি চকলেট এর একটি বা দুটি টুকরো খেতে পারেন। এতে করে আপনি ডার্ক চকলেট টি নির্বাচন করতে পারেন। কারণ ডার্ক চকলেট এ চিনির পরিমাণ কম থাকে। কিছু ক্ষেত্রে এমনটা হয় যে, ডার্ক চকলেট খেতে খেতে চকলেট এর প্রতি আকর্ষণ অনেকটা কমে যায়। এভাবে আস্তে আস্তে চকলেট খাবার নেশা দূর হয়ে যায়।

ওজন কমানোর জন্য চকলেট এর কৌশল


বিজ্ঞানীদের মতে, যাদের ওজন অতিরিক্ত বেশি ও যাদের চকলেট খাওয়ার অভ্যাস আছে তারা যদি খাবার খাওয়ার অন্ততপক্ষে ২০ মিনিট বা ১০ মিনিট আগে চকলেট এর ১ থেকে ২ টুকরো তবে পেট ভরে থাকার এক অসম্ভব অনুভূতি দেয়। যার কারনে খাবার কম খাওয়া যায় বা খাবার খাওয়ার পরিমাণ কমে যায়।

ওজন কমানোর জন্য যে চকলেটটি নির্বাচন করবেন


ওজন কমাতে আপনার জন্য ডার্ক চকলেট অবশ্যই সহায়ক। কারণ ডার্ক চকলেট ইনসুলিন স্পাইক প্রতিরোধ করে। তাই এটি আপনার ওজন কমাতে সহায়তা করবে। তবে মনে রাখবেন, সব ধরনের চকলেটই ক্যালরির ঘন উৎস। তাই পরিমিত পরিমানে খাবেন। অনেকের ওজন অনেক কম থাকে যারা চকলেট খেয়ে ওজন বাড়ানোর চেষ্টা করেন। তাদের এ চেষ্টা একেবারেই ভুল। কারণ এভাবে ওজন বাড়ানোর প্রচেষ্টা অস্বাস্থ্যকর রূপ নেই। হঠাৎ শরীরে ক্যালরি অতিরিক্ত বেড়ে যায়। আমার শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

পরামর্শমূলক কথা


সবদিক বিবেচনা করে শরীরের প্রয়োজন বুঝে খাবার খাওয়াটাই স্বাভাবিক ভাবে সুস্থতার কারণ। শুধু চকলেটই নয় অতিরিক্ত কোন খাবার খাওয়াই শরীরের পক্ষে ভালো নয়। যেহেতু চকলেট এ ক্ষতিকর দিক রয়েছে সেহেতু চকলেট খাওয়ার অভ্যাস পরিহার করাই ভালো। এছাড়া আপনার শারীরিক সুস্থতা ডিপেন্ড করে আপনি কোন চকলেট খাচ্ছেন এর উপর। বাজারকৃত ডার্ক চকলেট গুলো আপনি খেতে পারেন। কারণ ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য উপকারী।    


তবে সস্তা দামে যে চকলেট গুলো পাওয়া যায় সেটি আপনার শরীরের জন্য অপকারী। তাই প্রতিটি খাবার বুঝে শুনে লিমিটের মধ্যে খাওয়াই ভালো। যাই হোক আশা করছি উপরি উক্ত লেখা গুলো থেকে চকলেট খেলে কি ক্ষতি হয় ও ক্ষতিকর দিক গুলো আপনি জানতে পেরেছেন। সবশেষে বলতে চাই, পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার মূল্যবান মতামতটি কমেন্ট বক্সে অবশ্যই জানিয়ে দেবেন। 

জিসান স্প্ল্যাশ খুব যত্ন সহকারে আপনাদের সুন্দর কমেন্ট গুলো পড়ে থাকে, ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন