শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার

প্রিয় পাঠক, আপনি কি শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার তা জানতে চান? যদি তাই হয় তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য। কারণ এই পোস্টে শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার তা সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে। এছাড়াও ঠিক কতক্ষণ পরপর পানি খাওয়া উচিত এমনকি ওজন ও বয়স অনুযায়ী কতটুকু পানি পান করবেন তা  জানানো হয়েছে। 
তাই আপনি যদি শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার এবং তার বিস্তারিত সম্পর্কে সব কিছুর সমাধান খুঁজতে থাকেন তাহলে মনোযোগ সহকারে পুরো পোস্টটি পড়তে থাকুন। পানি সম্পর্কে অনেক অজানা তথ্য এই পোস্টে দেওয়া আছে। আশা করছি আপনি বেশ উপকৃত হবেন।

পোস্ট সূচিপত্রঃ শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার

ভূমিকা

আমরা জানি শরীরের প্রতিদিনের মূল চাহিদা হচ্ছে পানি। শুধুমাত্র খাবার টেবিলেই নয় সারাদিনই পানি পান করা উচিত। মূলত আবহাওয়া ও শারীরিক শ্রমের ওপর নির্ভর করে শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার ও একজন মানুষের শরীরে কতটুকু পানি প্রয়োজন। একজন শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার তা নিয়ে গবেষণা চালিয়েছিলেন স্কটল্যান্ড এর আবেদন বিশ্ববিদ্যালয়ের কিছু গবেষক।এ নিয়ে গবেষণা চালানো হয় প্রায় ২৩ টি দেশের ৮ থেকে ৯৬ বছর বয়সী ৫৬০৪ জনের উপর।
তাদের মধ্যে একজন গবেষক জানিয়েছেন যে, একজন মানুষের শরীরে চাহিদার পরিমাণ পানি পান না করলেও চলে কারণ খাবারের ভেতরেও পানির প্রয়োজনীয়তা পূরণ হয়ে যায়। শুধু তাই নয় শরীরে পানির ভারসাম্যতা বজায় রাখে পানি এবং শরীর থেকে জমে থাকা দূষিত পদার্থ বের করে দেয়।তবে আপনি আমি আমরা সকলে একটু বড্ড খামখেয়ালি।আমরা আমাদের খাবার কিংবা ওষুধ এর সময় ঠিক রাখি কিন্তু পানির বেলায় অবহেলা করে থাকি।

যা করা একদম শরীরে পক্ষে ঠিক হয় না।আমরা মনে করে থাকি খাবারের পরে আবার পানি হিসেব করে খেতে হবে নাকি অথবা না খেলেও চলবে। এমনটা যদি ভেবে থাকেন তাহলে ভয়াবহ রোগে ভুগতে হবে আপনাকে। বড় ধরনের বিপদ ডেকে আনতে পারে আমাদের এই ছোট্ট অবহেলা। তাই পানি পান করাতে অবহেলা করা মোটেও চলবে না। তবে অবশ্যই সঠিক সময় সঠিক পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে।

প্রতিদিন কত লিটার পানি পান করা উচিত

আপনার আমার মত সাধারণ মানুষের মধ্যে পানি নিয়ে নানা ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকেরই ভুল ভাবনা, অতিরিক্ত পানি মানে সারাদিন গ্লাসের পর গ্লাস পানি খেয়ে ফেললে হয়তো শারীরিক সমস্যা সব সমাধান হয়ে যায়। তাদের এই ধারণাটি মোটেও সঠিক না। সবার আগে আমাদের জানতে হবে শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার। কেউ কেউ এক গ্লাস পানি খেতে হাঁপিয়ে ওঠে। আবার অনেকের ধারণা একজন সুস্থ মানুষের সারাদিনে ৩ লিটার তরল প্রয়োজন হয়।
তবে কি তরল মানে শুধুই পানি? একদমই তা নয়। আপনি সারা দিনে ফল খাচ্ছেন রসালো খাবার খাচ্ছেন চা খাচ্ছেন সবকিছু মিলিয়ে কিন্তু ৩ লিটার তরল হিসেবের মধ্যেই পড়ে। তাই একজন সুস্থ মানুষের সাধারণত আড়াই লিটার পানি পান করলেই চলবে। তবে কোন ব্যক্তি কঠোর পরিশ্রমী হলে সে ক্ষেত্রে তার পানি খাওয়ার পরিমাণটা বাড়াতে হবে।

সঠিক পানি পান করার কিছু করণীয়

  • সকালে খালি পেটে অন্ততপক্ষে তিন থেকে চার গ্লাস পানি পান করুন
  • ঠিক তেমন ভাবে রাতে ঘুমানোর আগেও অন্ততপক্ষে এক থেকে দুই গ্লাস পানি পান করুন
  • দিনে রাতে কমপক্ষে আড়াই লিটার পানি পান করুন
  • কর্ম ক্ষেত্রে বা বাসায় যেখানেই হোক না কেন হাতের কাছে বা চোখের নাগালে পানির পাত্রটি রাখুন।
  • যারা কঠোর পরিশ্রমী তারা অবশ্যই কাজের ফাঁকে ফাঁকে এক গ্লাস করে পানি পান করুন।
  • ক্লান্তি দূর করতে পানির সঙ্গে মাঝে মাঝে লবণ, চিনি অথবা লেবু মেশাতে পারেন।
  • অতিরিক্ত পরিশ্রম হলে সে ক্ষেত্রে আড়াই লিটারের বেশি পানি পান করতে হবে।

কতক্ষন পর পর পানি খাওয়া উচিত

আমরা অনেকেই ভাত খাওয়ার পরপরই পানি খেয়ে থাকি। বিজ্ঞানীদের মতে এটি সঠিক নয়। তারা গবেষণা করে জানিয়েছেন যে, ভাত খাওয়ার অন্ততপক্ষে ২০ থেকে ২৫ মিনিট পর পানি পান করা উচিত। এটি হজমের জন্য ভালো। এছাড়াও যাদের গ্যাসের সমস্যা রয়েছে তারা এই নিয়মটি অনুসরণ করলে বেশ উপকৃত হবেন। সকাল দুপুর বা রাতের খাবারের অন্ততপক্ষে আধঘন্টা আগে পানি খাওয়া শরীরের জন্য ভালো। তার কারণ খাবার সময় আপনি পানি খেলে খাওয়া শুরুতে মুখে যে লালা নিঃসরণ হয় তা ধুয়ে যায়।
এছাড়াও খাওয়া চলাকালীন বেশি পানি পান করলে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। পাকস্থলী বেশি ভরাট হয়ে যায় যাতে অস্বস্তি বোধ হয়। তবে খাবার ধীরে সুস্থ্যে চিবিয়ে সময় নিয়ে খাওয়ার সময় অল্প অল্প করে চুমুকে পানি খেতে পারেন। এতে হজমের কোন ব্যাঘাত ঘটে না বরং খাবার ভালো করে চূর্ণ হয়। এক কথায় খাবারের সময় গ্লাস ভর্তি পানি একেবারে খাওয়া চলবে না।

ওজন অনুযায়ী পানি পান

যার ওজন যত বেশি তার শরীরে পানির চাহিদা তত বেশি হবে এটাই স্বাভাবিক। তাই প্রতিটি মানুষের কতটুকু পানি পান করা প্রয়োজন তা ওজনের উপর নির্ভর করে। তাই ওজন বুঝে শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার তা জেনে পানি পান করুন। উদাহরণস্বরূপ বোঝানো হচ্ছে যে, আপনার শরীরের ওজনকে ২/৩ দিয়ে ভাগ করুন। তাতে প্রমাণিত হয়ে যাবে আপনার শরীরের জন্য কতটা পানি প্রয়োজন।

এছাড়াও আপনার মোট ওজনকে ৩০ দিয়ে ভাগ করেও ফলাফল বের করতে পারেন। সেই ফলাফলই আপনাকে নির্ধারিত করে দিবে আপনার ঠিক কতটুকু পানি পান করা প্রয়োজন। আবারও উদাহরণস্বরূপ বোঝানো হচ্ছে যে, আপনার ওজন যদি ৬০ কেজি বা তার বেশি হয়ে থাকে তাহলে দুই লিটার পানি পান করা আপনার জন্য আবশ্যক।

আর আপনার ওজন যদি ৮০ কেজি বা তার বেশি হয়ে থাকে তাহলে ২.৬ লিটার পানি পান করা আপনার জন্য আবশ্যক। তবে অবশ্যই সময় ও নিয়ম জেনে পানি পান করতে হবে। যেমন ধরুন, দিনের শুরুতে বেশি পানি খেতে হবে। বিকেলের পরে সন্ধ্যার দিকে পানি খাওয়া একটু কমিয়ে দিতে হবে। আর রাতে ঘুমানোর আগে তো একদমই বেশি পানি খাবেন না।

লেখকের মন্তব্য 

উপরে বর্ণনা করা হয়েছে শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার। আমাদের জীবনের প্রতিটি অংশে পানি এক অটুট ভাবে জড়িয়ে রয়েছে। আমরা একটা দিনও চিন্তা করতে পারি না পানি ছাড়া। এক কথায়, আমাদের স্বাভাবিক জীবন অচল পানি ছাড়া। তাই একদিকে পানির অপর নাম জীবন আবার আরেক দিকে ভুল নিয়মে পান করলে পানির অপর নাম মরণও হয়ে দাঁড়ায়। আমরা বেশিরভাগ মানুষ একটি ভুল করে থাকি। তা হলো অলসতার কারণে দাঁড়িয়ে পানি পান করে থাকি। যা একদমই করা চলবে না। 

কারণ দাঁড়িয়ে পানি পান করলে আমাদের শরীরের বিভিন্ন জয়েন্টে পানি জমে থাকে। যার প্রতিফলন হিসেবে ভয়াবহ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। এছাড়াও আমাদের দেহে পানির ভারসামতা হারিয়ে ফেলে।আবার আমরা পানি খাওয়ার সময় খুব তাড়াতাড়ি করে ঢক ঢক করে গিলে খেয়ে নিই। যার জন্য শরীরের চাপ অতিরিক্ত বেড়ে যায়। তাই এই সব ভুল থেকে আমাদের বিরত থাকতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন